অর্থনীতি

পুঁজিবাজার সরকারের নিয়ন্ত্রণে নাই : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজার এখন সরকারের নিয়ন্ত্রণে নাই। তবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে নাই, আমি এটাও বলব না। পুঁজিবাজারে যেসব সমস্যা আছে, এগুলো আমরা চিহ্নিত করেছি। সমস্যার সবই একে একে করে সমাধান দেব।

আজ রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটুর সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী। এ সময় ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার কথাও বলেন অর্থমন্ত্রী।

পুঁজিবাজারের জন্য আগামী বাজেটে প্রণোদনা থাকবে বলে জানান অর্থমন্ত্রী। তবে তা কী পরিমাণ সেটি নির্দিষ্ট করে বলতে চাননি তিনি।

‘সরকার সামষ্টিক অর্থনীতি নিয়ে যতটা যত্নশীল, পুঁজিবাজার নিয়েও ততটাই আন্তরিক’ উল্লেখ করে কামাল বলেন, পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে ইতিমধ্যে সভা করা হয়েছে। সামনের দিনগুলোতে আরো করা হবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের অপর সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, দেশের ব্যাংক খাত নাজুক অবস্থায় রয়েছে। তিনি বলেন, ‘আমাদের ব্যাংক খাত নাজুক অবস্থায় আছে। এখানে কোনো ত্রুটি মেনে নেওয়া হবে না। তবে এ ক্ষেত্রে তিনি বিশ্বের অন্যান্য দেশের প্রসঙ্গ টেনে বলেন, প্রত্যেক দেশে এ ধরনের ঘটনা ঘটে।’

‘একটি উন্নয়নশীল দেশে সবগুলো খাতকে সুন্দর ও সমভাবে পরিচালনা করা অনেক সময় সম্ভব হয়ে ওঠে না। এর মধ্যেও আমাদের ব্যাংক খাত খারাপ করছে তা বলব না,’ যোগ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *