Monday , May 20 2019

ঘূর্ণিঝড় ফণি: প্রস্তুত নৌবাহিনীর ৩২

ঘূর্ণিঝড় ফণি পবরর্তী জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তায় প্রস্তুত রয়েছে বাংলাদেশ নৌবাহিনীর ৩২টি জাহাজ ও নৌ কন্টিনজেন্ট।

শুক্রবার বাংলাদেশ নৌবাহিনীর সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ নৌবাহিনী।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইতিমধ্যে চট্টগ্রাম, খুলনা ও মোংলা নৌঅঞ্চলে নৌবাহিনীর ৩২টি জাহাজ সমুদ্র উপকূলীয় এলাকায় দ্রুততম সময়ে কাজ করবে তারা। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুরসহ উপকূলীয় দূর্গত এলাকাগুলোতে মোতায়েনের জন্য নৌ কন্টিনজেন্ট প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য নৌবাহিনীর জাহাজ বরিশালের বানৌজ তিস্তা, ঝালকাঠিতে এলসিটি-১০৪, বরগুনায় এলসিভিপি-০১১ এবং পটুয়াখালীতে নিয়োজিত থাকবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, জাহাজগুলোতে জরুরি খাদ্য সামগ্রী হিসেবে দুই হাজার পরিবারের জন্য তিন দিনের শুকনো খাবার বহন করছে। প্রতিটি পরিবারের জন্য শুকনো খাবার হিসেবে থাকবে ১০ কেজি চাল, ২ কেজি ডাল, ২ কেজি তেল, ২ কেজি লবণ, ২ কেজি চিড়া, ২ কেজি মুড়ি, ১ কেজি গুড়, প্যাকেট বিস্কুট, মোমবাতি, পলিথিন ব্যাগ, ম্যাচ বক্স, বিশুদ্ধ খাবার পানি, স্যালাইন ও জীবন রক্ষাকারী ওষুধ রয়েছে।

এছাড়া দূর্গত এলাকাগুলোতে জরুরি সেবা, জীবন রক্ষাকারী ওষুধ ও খাবার স্যালাইন বিতরণের কাজে নিয়োজিত থাকবে। নৌ কন্টিনজেন্টগুলো একই ত্রাণসামগ্রী নিয়ে সড়ক পথে দূর্গত এলাকায় উদ্ধার ও ত্রাণ সামগ্রী বিতরণের জন্য নিয়োজিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *